প্রাইমারী স্কুল সহকারী শিক্ষক নিয়োগ-২০১৯ প্রস্তুতি

প্রস্তুতি

Total Views: 1292

আসুন দেখি প্রাইমারী প্রস্তুতির খুব সংক্ষিপ্ত আলোচনা।


বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার দেয়া তথ্যমতে জানা যাচ্ছে ফেব্রুয়ারীতে ২০১৮ সালের শেষের দিকে প্রকাশিত প্রাইমারী স্কুল সহকারী শিক্ষক নিয়োগ সার্কুলারের পরীক্ষা হতে পারে।
ফেব্রুয়ারীতে না হলেও প্রসেসিং মেইনটেন করতে করতে মার্চেও হতে পারে বলে আমার ধারনা।
এবার আসুন দেখি প্রাইমারী প্রস্তুতির খুব সংক্ষিপ্ত আলোচনা।
#মোট_মার্ক : ৮০
সময়: ১ ঘন্টা ২০ মিনিট
প্রতিটি সঠিক উত্তরের জন্য ১ মার্ক এবং প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ কাটা যাবে।
বাংলা-২০,ইংলিশ-২০,গণিত-২০,সাধারণ জ্ঞান+দৈনন্দিন বিজ্ঞান+কম্পিউটার-২০
এবার জেনে নেয়া যাক কোন টপিকস গুলোতে হিট করলে পরীক্ষায় অন্যদের চেয়ে এগিয়ে যাওয়া যাবে.....
বাংলা ও ইংলিশের জন্য যেকোন সিরিজের বই(নতুন সংস্করণ) থেকে শুধু মাত্র চ্যাপ্টারের শেষে যুক্ত বিভিন্ন পরীক্ষায় আসা প্রশ্ন গুলি সলভ করবেন বিস্তারিত পড়ার সময় নাই।তাছাড়া প্রশ্ন ডিরেক্ট কমন পড়বে অযথা প্রেসার নেবার দরকার কি!
এখানে সিরিয়াল মেইনটেন না করে অতি গুরুত্বপূর্ণ টপিক গুলো প্রথমের দিকে দিচ্ছি...
#বাংলা: সন্ধি(২),বিপরীত শব্দ(২/৩),সমার্থক শব্দ(২),শুদ্ধ বানান(২),এককথায় প্রকাশ(২),সমাস(২),বাগধারা(২), কারক-বিভক্তি,ছদ্মনাম/উপাধি,দ্বিরুক্ত শব্দ,ধ্বনি,বর্ণ,বাক্য(সরল,জটিল,যৌগিক),পদ নির্ণয়।
প্রচীন যুগ,মধ্যযুগ* থেকে ১ অথবা ২ মার্কস আসতে পারে তবে মধ্যযুগ বেশি গুরুত্বপূর্ণ,আধুনিক যুগের সাহিত্য কর্মের মধ্যে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ বিষয়ক উপন্যাস/রচনাসমগ্র(১/২ মার্কস)এবং পরিচিত কবি সাহিত্যিকের রচনা বা জন্ম মৃত্যু নিয়ে ১/২ মার্কস আসতে পারে যেগুলো পারার মত।
#ইংলিশ: যেকোন সিরিজের বই থেকে পড়লেই চলবে তবে English For Competitive Exams বইটিতে বিগত সালের প্রশ্ন বেশি থাকায় এটাই বেস্ট বই।
Right form of verb,Fill in the blank with appropriate word/preposition(2), Voice Change (1/2),Narration(1), Sentence Correction(2),
Spelling (2),Parts of speach Identification(2),Synonym+antonym(3/4),Idioms & Phrase, English Literature-1 Marks(Very easy from Previous question)
#গণিত:
দশমিকের (যোগ,বিয়োগ,গুণ*,ভাগ*),শতকরা,লাভ-ক্ষতি,মুনাফা,ল.সা.গু,গ.সা.গু,ঐকিক নিয়ম(কাজ,খাদ্য,সৈন্য),অনুপাত:সমানুপাত,সংখ্যা পদ্ধতি, বীজগাণিতিক মান নির্ণয়,উৎপাদক নির্ণয়,গড়,মধ্যক,প্রচুরক নির্ণয়,ত্রিভুজক্ষেত্র,বর্গক্ষেত্র,
আয়তক্ষেত্রের বেসিক সূত্রের অংক সমূহ,সরলরেখা,ধারা,গাছের উচ্চতা/মিনারের উচ্চতা/মইয়ের দৈর্ঘ্য /সূর্যের উন্নতি কোন ইত্যাদি বিষয়ক অংক সমূহ।
#সাধারণ_জ্ঞান ও #দৈনন্দিন_বিজ্ঞান_ও_কম্পিউটার
এই অংশে ভাল করার জন্য খুব বেশি পড়তে হবেনা।সাধারণ জ্ঞান অংশে ১৪/১৫ টার মত প্রশ্ন আসতে পারে তার ভিতর ১০-১২ টাই হবে সালের রিপিট প্রশ্ন।বাকী ২/৩ টা সাম্প্রতিক বিষায়াবলী দিতে পারে।
তারপরও ভাষা আন্দোলন,মুক্তিযুদ্ধ,বাংলাদেশের জনপদ,নদ-নদী,বাংলাদেশের লোকজঐতিহ্য অন্তর্জাতিক সংগঠন,জাতিসংঘের অঙ্গসংগঠন,বিশ্বের বিভিন্ন শহরের নাম ইত্যাদি....
বিজ্ঞান থেকে দু'তিনটি কমন প্রশ্ন আসবে যেগুলো চোখের পলকে গোল্লা ভরাট করা যাবে মানে হরহামেশা রিপিটেড সাল।কম্পিউটার থেকে একটি বা দু'টি প্রশ্ন আসবে একেবারে বেসিক কম্পিউটার থেকে। নিজের মগজের সফটওয়্যার থেকে কম্পিউটারের বৃত্ত ভরাট করবেন।
সময় নিয়ে ধীরে সুস্থ্যে এই সিলেবাস শেষ করতে ১৫-২০ দিন নিতে পারেন।তারপর জব প্রস্তুতির বাইবেল নামে ক্ষ্যাত #জবসল্যুশন টি শেষ করা হবে উত্তম কাজ। এরপর আবার একবার এ পর্যন্ত হয়ে যাওয়া প্রাইমারী শিক্ষক নিয়োগ ও NTRCA 'র বিগত সালের প্রশ্ন গুলো শরবতের মত গুলিয়ে খাবেন ব্যাস কেচ্চা খারিজ হয়ে যাবে।
এরপর অরো যদি একদিন সময় পান তবে ২০১৭,২০১৮ সালের প্রশ্ন গুলো আবার দেখতে পারেন।
এগুলো সম্পূর্ণ আমার ধারণা থেকে বললাম।প্রশ্ন এগুলোর উপর না আসলেও কনফিডেন্স পাবেন।
"সাজেশন পরীক্ষার কোন প্রশ্ন নয় শুধু ব্যক্তির অনুমান মাত্র।"
ফ্রি ফ্রি অনেক ভ্যাঁজর ভ্যাঁজর হলো।যে সকল অাপুরা প্রাইমারী শিক্ষিকা হতে চান তারা যদি এই সিলেবাসটি ফলো করে লাভবান হয়ে জব কনফার্ম করেন তবে এই অধমকে আপনার স্কুলের বিস্কুট খাওয়াতে ভুলবেন না যেন।
হ্যাপি লার্নিং.........

আবেদনের শেষ তারিখঃ 2030-12-18

লোকেশনঃ বাংলাদেশ

Source: online