একই ধরনের পরীক্ষায় বারবার খারাপ করতে থাকলে কি করা যেতে পারে?

অনুপ্রেরণা

Total Views: 649

সব ধরনের  চাকরির  প্রস্তুতি ও অনলাইনে পরীক্ষার মাধ্যমে আপনার মেধা যাচাই করার জন্যে আছে বিগত বছরের (bcs|bank|gov.job|MBA|NTRC|PSC|Primary) এর ১০০০+ পরীক্ষার প্রশ্ন ও উত্তর। 
ভিজিট করুন
লিঙ্ক:  http://bdalljob.com/test-center

 

একই ধরণের পরীক্ষায় বারবার খারাপ করতে থাকলে কি করা যেতে পারে ?

Aryan ahmed , assistant commissioner of taxes

যেকোনো পরীক্ষার রেজাল্টের পর একটু হলেও নিজেকে আর পরীক্ষা নিয়ে ভাবা উচিত । কেমন পারফর্ম করেছেন, কেমন প্রশ্ন ছিল, আপনার পরীক্ষা কেমন হওয়ার কথা ছিল, কেমন হয়েছে, স্টাডি কেমন করেছিলেন, সে অনুযায়ী রেজাল্ট কেমন হয়েছে, কি করলে আরও ভালো কিছু হতো, নিজের কি ভুল ছিল ইত্যাদি  ? একই ধরণের পরীক্ষায় যখন বারবার খারাপ করছেন তখন অবশ্যই বুঝতে হবে কোথাও একটা সিস্টেম লস হচ্ছে । কোন প্ল্যানিং ছাড়া শুধু স্টাডি করে গেলে ভালো প্রস্তুতি থাকার পরও আশা অনুযায়ী রেজাল্ট অনেক সময়ই হয়না । ভারী যুদ্ধাস্ত্রের চেয়ে যুদ্ধকৌশল এর দিকে বেশি খেয়াল রাখা জরুরী । বেশিরভাগ স্টুডেন্টই পরীক্ষায় খারাপ করার পর সেই প্রশ্ন নিয়ে আর ঘাঁটাঘাঁটি করেনা । প্রশ্ন নিয়ে ঘাঁটাঘাঁটি করলে বোঝা যাবে কোথায় সমস্যা হচ্ছে ।

যেসব কারনে পরীক্ষা খারাপ হচ্ছে সেগুলো দূর করতে পারলেই দেখবেন ওই ধরণের পরীক্ষা এরপর থেকে আর খারাপ হচ্ছেনা । পরীক্ষার হলে কি মাথা গরম হয়ে গিয়েছিল, ঘাবড়ে গিয়েছিলেন, কঠিন প্রশ্ন নিয়ে মাথা ঘামাতে গিয়ে এলোমেলো হয়ে গিয়েছিলো সব, নাকি সময় এডজাস্ট করতে পারেননি ঠিকমতো , নাকি স্টাডিই ঠিকমতো হয়নি, অপ্রয়োজনীয় টপিক বেশি স্টাডি করতে গিয়ে গুরুত্বপূর্ণ টপিক পড়েননি ইত্যাদি যে সমস্যাই হোকনা কেন তা দূর করতে হবে । নিজের সমস্যাগুলো নিজে বের করতে পারলে ভালো, একই পরীক্ষায় বারবার ব্যর্থ হয়ে আবার একইভাবে পরীক্ষা দিয়ে গেলে ভালো কিছু হবার সম্ভাবনা কমে যায়, নিজের lack গুলো বের করুন, যেসব বিষয়ে যেসব টপিকে সমস্যা আছে সেগুলো দূর করুন, দেখবেন ভালো পরীক্ষা দিচ্ছেন । নিজেকে নিয়ে analysis করুন, তাহলে দেখবেন নিজেকে অন্য উচ্চতায় নিয়ে যেতে পারছেন । নিজের সফলতার জন্য নিজেকে দেয়ার মত সময় না থাকলে আপনার সফলতারও সময় থাকবে না আপনার কাছে এসে ধরা দেয়ার । চেষ্টা চালিয়ে যান, ধৈর্য রাখুন, ভালো কিছু আজ না হলেও দেখবেন কাল ঠিকই হয়েছে , ভালো থাকবেন সবাই, Good luck guys.

আবেদনের শেষ তারিখঃ na

লোকেশনঃ বাংলাদেশ

Source: online